Monday, 24 August 2015

মাইক্রোওয়ার্কাস এ নতুন একাউন্ট খোলার সমস্যা ও তার সমাধান

অনেকেই দেখি গ্রুপে পোস্ট দিচ্ছেন একাউন্ট খোলার সমস্যা নিয়ে, কারন মাইক্রোওয়ার্কারস মাল্টিপল আইপি সাপোর্ট করে না। আর এদিকে বাংলাদেশের আইপি প্রোটোকল DHCP হবার কারণে আপনি যতবার মডেম ডিসকানেক্ট করবেন ততবার আপনাকে নতুন আইপি দেওয়া হবে। সেক্ষেত্রে আপনি যদি একটা আইপি দিয়ে একবার একাউন্ট খুলে ফেলেন এরপর কেউ যদি আবার সেই আইপি দিয়ে চেষ্টা করে তাহলে তো আর হবে না।

তাই আমি এবার একাউন্ট খোলার একটি সমাধান নিয়ে আসলাম। অনেকেই প্রক্সি ওয়েবসাইট ব্যবহার করে থাকেন আবার অনেকেই আইপি চেঞ্জার বা হাইডার সফটওয়ার ব্যবহার করে থাকেন। কিন্তু এতে অনেক সময় আপনার ইন্টারনেট কানেকশনের গতি কমে যাবার সম্ভাবনা থাক এবং সেটাই হয় বেশীরভাগ ক্ষেত্রে। তাই আমি আপনাদের মজিলা ফায়ারফক্সের একটা এডন্স দিব যেটা আপনি আপনার ব্রাউজারে ইন্সটল দিয়ে যেকোন সময় আপনার আইপি চেঞ্জ করে ব্যবহার করতে পারবেন কোন রকম গতি কমানো ছাড়াই।

আর হ্যাঁ এখানে ফটো আপলোডের সুবিধা না থাকায় আমি স্ক্রিনশট গুলো ইমেজ হোস্টে হোস্ট করে এখানে লিংক দিয়ে দিলাম, আপনারা একটু কস্ট করে দেখে নিবেন।

1. প্রথমে আপনার ব্রাউজারের AddOns অপশনে যান, যাদের আপডেট ব্রাউজার তারা উপরে ডান দিকে দেখতে পাবেন অপশন আর যাদের আপডেট না তারা Tools অপশনে পাবেন।

http://prntscr.com/5vdl25

2. এবার এড অন্স পেজে উপরে ডান কোনায় দেখুন সার্চ বক্স আছে সেখানে গিয়ে লেখুন Anonymox এবং এন্টার বাটন চাপুন। কিছুক্ষন পর নিচের স্ক্রিনশটের মত একটি সার্চ রেজাল্ট পেজ দেখতে পাবেন। সেখান থেকে প্রথমটা ইন্সটল করুন। কিছুক্ষন সময় নিতে পারে ডাউনলোড হতে, এরপর ইন্সটল উইন্ডো আসলে Install এ ক্লিক করুন এবং ব্রাউজার রিস্টার্ট দিন।

http://prntscr.com/5vdkqt
http://prntscr.com/5vdllv

3. এবার ব্রাউজার ওপেন হবার পর আপনার ব্রাউজারে একটি নতুন এডন বার আসবে এবং সেখানে নিচের মত দেখাবে।

http://prntscr.com/5vdlzv

4. এবার আপনি X আইকনে ক্লিক করলে একটা ছোট্ট উইন্ডো আসবে এবং সেখানে লাল কালারে Active লেখা থাকবে। তার মানে এড অন টি আপনার ব্রাউজারে একটিভ করা নেই। বাম পাশের রেডিও বাটনে ক্লিক করলেই Active লেখাটা সবুজ হয়ে যাবে এবং এড অন টা আপনার ব্রাউজারে একটিভ হয়ে যাবে।

http://prntscr.com/5vdmcy
http://prntscr.com/5vdmp3

5. এবার Active লেখার নিচে দেখুন Country মেনু আছে সেখানে ক্লিক করে All সিলেক্ট করে দিন। এতে আপনি ফ্রীতে তিনটা দেশের আইপি পাবেন।

6. এবার আপনি যদি দেখেন আপনার অন্য কোন দেশের আইপিসহ ফ্ল্যাগ শো করছে তাহলে আপনার ব্রাউজারে সেই দেশের আইপি সেট হয়ে গেছে, কিন্তু যদি বাংলাদেশের ফ্ল্যাগ সহ আইপি শো করে তাহলে Active লেখার ডানপাশে দেখুন Change Identity নামে একটি বাটন আছে, এতে ক্লিক করতে থাকুন যতক্ষন না আপনার আইপি চেঞ্জ হয়।

http://prntscr.com/5vdnc4

7. আইপি চেঞ্জ হবার পরে আপনি microworkersএ ঢুকে একটা একাউন্ট খুলে ফেলুন নিশ্চিন্তে।

কিছু সতর্কতাঃ
1. ফেসবুকে লগিন থাকা অবস্থায় কখনো আইপি চেঞ্জ করবেন না, বা আইপি চেঞ্জ করে কখনো ফেসবুকে লগিন করবেন না। কারণ এতে আপনার ফেসবুক একাউন্ট লক হয়ে যেতে পারে।
2. আইপি চেঞ্জ করে কখনো ইমেইলে লগিন করবেন না, বা ইমেইলে লগিন করা অবস্থায় কখনো আইপি চেঞ্জ করবেন না।
3. তবে আপনি ফেসবুকে লগিন করা অবস্থায় নতুন ট্যাব খুলে microworkers.com লোড দিন এবং আইপি চেঞ্জ করে একাউন্ট খোলার পর আবার সাথে সাথে AddOns টি বন্ধ করে দিন এতে সমস্যা হবে না।
4. শুধু ফেসবুক বা ইমেইল না যেকোন সাইটে লগিন করা অবস্থায় এই AddOns টি Active রাখবেন না।

অনেকেই হয়ত মনে করতে পারেন শুধুমাত্র একটা মাইক্রো ওয়ার্কার একাউন্ট খোলার জন্য এতকিছু করতে হবে? না আপনি আরও অনেকভাবে করতে পারেন। তবে যাদের খুব বেশী আইপি চেঞ্জ করে কাজ করতে হয় তাদের জন্য এটা অনেক কাজের, কারণ এই AddOns এর কারনে আপনার ইন্টারনেটের গতি কমবে না।

ধন্যবাদ সবাইকে

No comments:

Post a Comment