Monday 24 August 2015

About Cheetuh(চিত্যু সম্পর্কে)

চিতু/Cheetuh কিঃ চিতু হল একটি লিংক বা সার্ভার বা সিস্টেম যেখানে কাজ করার সাথে সাথেই যাচাই করা হয় যে আপনার কাজ সঠিক হয়েছে কিনা। সঠিক হলে আপনাকে ৭ ডিজিটের একটা কোড দিবে। ঐ কোডই মাইক্রোওয়ার্কারসে প্রুফ হিসেবে সাবমিট করতে হয়।

চিতু লিংক যে রকমের দেখতেঃ  http: // 209.236 .68.39/click /GHTXMkXCHM646667vHknU7U  অথবা ছবিতে দেখে নিন- http://prntscr.com/4xq11m

এই কাজের এমপ্লয়ারঃ http://prntscr.com/4xq2nd এই এমপ্লয়ার এর সকল কাজই চিতু এর মাধ্যমে দিয়ে থাকে।

চিতুর কি ধরনের কাজ থাকেঃ Social Profile Link: #eVujKHQ , Random Bookmark: #fH34aK , Yahoo Answer + link to # ldiR30B , Forum: Post + Link to # Ckd93Aw , Yelp Review share on Twitter: #R9TV1lQ ইত্যাদি ধরনের।

নতুন ওয়ার্কাররা যেভাবে চিতু একটিভ করবেনঃ http://prntscr.com/4xq11m ছবিতে দেয়া ঐ লিংকে গিয়ে নাম, পাসওয়ার্ড, ইমেইল দিয়ে ১৫০ ওয়ার্ড এর একটা রচনা লিখতে হবে আপনার সিটি (শহর) সম্পর্কে অথবা যে সম্পর্কে লিখতে হবে বলা থাকে। ৩/৪ দিন পরে চেক করে হয় একটিভ করবে নয়তো চিরতরে Banned করে দিবে। Banned হলে ফিরে পাওয়ার কোন উপায় নেই। একইভাবে যাদের চিতু একটিভ আছে তাদের চিতুও কোন কারনে Banned হলে আর ফিরে পাওয়া যায় না।

একটিভ চিতু যে কারনে Banned হয়ঃ কোন রকমের স্প্যাম করলে, বা পূর্বে চিতু এর করা কাজের লিংক বেশি মাত্রায় ডিলিট হলে বা চিতু আগের করা কাজ খুঁজে না পেলে। অর্থাৎ চিতু পূর্বের কাজেরও হিসেব রাখে। ফোরাম বা ইয়াহু এর করা পূর্বের কাজ খুঁজে না পেলে চিতু Banned হওয়ার প্রবণতা খুব বেশি। তাই ফোরাম ও ইয়াহু এর লোভ সামলে কাজ করাই ভাল। আমার মতে, ফোরাম ও ইয়াহু এর কাজ করবেন না, জীবনেও একটিভ চিতু Banned হবে না।
----------------চিতু নিয়ে যত প্রশ্ন--------------
প্রশ্নঃ নতুন অ্যাকাউন্ট করে চিতু এপ্রুভ করার জন্য রচনা লিখেছি কিন্তু Banned করে দিয়েছে, কি করবো ?
উত্তরঃ নতুন আর পুরাতন নেই চিতু Banned হলে কিছুই করার নেই। চিতু ছাড়া অন্য কাজ করেন। চিতু নিয়ে মাথা ঘামানোর কারন নেই। চিতুর কাজ এখন আর বেশি আসেনা। বরং আশায় থাকেন, কোন একদিন হয়তো চিতু অটো Unbanned হতেও পারে।

প্রশ্নঃ চিতু Banned হয়ে গেছে, নতুন একটা MW অ্যাকাউন্ট করবো ?
উত্তরঃ কোন লাভ নেই নতুন আরেকটা MW অ্যাকাউন্ট করে। সেই অ্যাকাউন্ট এ যে চিতু একটিভ হবে গ্যারান্টি নেই। বরং নতুন MW করতে গিয়ে আইপি কিংবা অন্যান্য সমস্যায় সবগুলো MW অ্যাকাউন্ট Terminated হয়ে যাবে। কারন, একাধিক অ্যাকাউন্ট এর অনুমতি নেই।

প্রশ্নঃ কেউ কি একটা রচনা লিখে দিবেন ? তাহলে সেটা দিয়ে দিতাম চিতুর এপ্রুভ এর জন্য।
উত্তরঃ কোন রচনা যে এপ্রুভ করবে তা শুধু তারাই জানে। তবে গ্রামার ভুল করবেন না। প্রয়োজনে বাংলা লিখে ইংরেজি বিভাগের কারো কাছে গিয়ে অনুবাদ করে নিবেন।

প্রশ্নঃ আমার অ্যাকাউন্ট এ সবসময় চিতুর কাজই দেখতে পাই কেন ? চিতুর কাজ কি বেশি আসে ?
উত্তরঃ না। আপনি চিতুর যে কাজগুলো দেখতে পান ঐগুলোকে অনেকেই চিতু Banned হয়ে যায় বলে করেনা (যেমন- ফোরাম ও ইয়াহু বেশি দেখতে পান), তাই অ্যাকাউন্টটিতে দীর্ঘদিন পড়ে থাকে । অ্যাকাউন্ট থেকে রিমুভ করে দিন, তাহলে দেখবে প্রতি সপ্তাহে মাত্র কয়েকটা আসে।

2 comments: